বাড়ল রক্ষাকবচের মেয়াদ, অভিষেকের বিদেশ যাত্রাতেও অনুমতি দিল সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। কয়লা-কাণ্ডে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বাধা রইল না তাঁর বিদেশ-ভ্রমণেও।

কয়লা-কাণ্ডে একাধিকবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির জেরার মুখে পড়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। দেশের শীর্ষ আদালত আগেই জানিয়েছিল, সোমবার পর্যন্ত তৃণমূল সাংসদদের বিরুদ্ধে কোনো কঠোর পদক্ষেপ করতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে সেই রক্ষাকবচের মেয়াদ আরও বাড়বে কি না তা নিয়েই ছিল প্রশ্ন। এ দিন ডায়মন্ড হারবারের সাংসদকে আরও স্বস্তি দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোনো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা অভিষেকের বিদেশ সফরে বাধা দিতে পারবে না।

এ দিন শুনানি শেষে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের বেঞ্চ ইডিকে জানিয়ে দেয়, অভিষেকের বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ করা যাবে না। এমনকি তাঁর চিকিৎসার জন্য দুবাই যাওয়ার ক্ষেত্রেও কোনো বাধা নেই।

উল্লেখ্য, কয়লা-কাণ্ডের তদন্তে অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে বেশ কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করেছে ইডি। গত ২ সেপ্টেম্বর প্রায় সাত ঘণ্টা ধরে সল্টলেক সিজিও কমপ্লেক্সে ইডির দফতরে জিজ্ঞাসাবাদ করা হয় অভিষেককে।

ইডি অফিসের বাইরে এক নিজের পুরনো এক বক্তব্যও স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, “আমি তো দুই বছর আগেই বলেছি। আমার সঙ্গে বিন্দুমাত্র কোনও যোগসাজস বা যোগসূত্র যদি এই কেলেঙ্কারিতে প্রতিষ্ঠিত করতে পারে, যদি পাঁচ পয়সা এখান থেকে আমি নিয়েছি… তাহলে আমার পিছনে ইডি বা সিবিআই লাগানোর দরকার নেই। একটি ফাঁসির মঞ্চ তৈরি করবেন। সেখানে গিয়ে মৃত্যুবরণ করব। আমি আমার বক্তব্য পাল্টাচ্ছি না।”

আরও পড়ুন: চলতি সপ্তাহে জোড়া পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Related posts

তাপপ্রবাহের বিদায় নেওয়ার পালা, এ বার কালবৈশাখীর বিশেষ সতর্কতা

বিদ্যুতের মাশুল কি সত্যিই বেড়েছে? না কি রাজ্য সরকারের ‘বদনাম’ করতে সোশ্যাল মিডিয়ার ভুয়ো চর্চা!

লোকসভা ভোটের কারণে কি জামিন পাবেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল? তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের