ভিভিপ্যাট স্লিপ দিয়ে ১০০ শতাংশ ভোট যাচাইকরণের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেল (ভিভিপিএটি) স্লিপের সঙ্গে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটের সম্পূর্ণ যাচাইকরণের জন্য সমস্ত আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ নির্বাচনে ব্যালট পেপারে ফিরে যাওয়ার দাবিও প্রত্যাখ্যান করেছে।

এ দিনের শুনানিতে বিচারপতি খান্না স্পষ্টতই বলেন, “আমরা আবার ব্যালট পেপার ফিরিয়ে আনা সংক্রান্ত সমস্ত আবেদন প্রত্যাখ্যান করেছি।”

তবে ভিভিপ্য়াট স্লিপের মাধ্যমে ইভিএমের ১০০ শতাংশ ভোট যাচাইয়ের আবেদন খারিজ করে দিলেও, এ দিন সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে গুরুত্বপূর্ণ দুটি নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে, ইভিএমে দলীয় প্রতীক বা সিম্বল লোড করার পর তা সিল করে দিতে হবে। এবং ভোট হয়ে যাওয়ার পর কমপক্ষে ৪৫ দিন ইভিএম-কে সংরক্ষণ করতে হবে। ইভিএমের মাইক্রোকন্ট্রোলারে থাকা পুরনো বা বার্ন্ট মেমরি ইঞ্জিনিয়াররা যাচাই করবেন।

ভিভিপ্যাট ১০০ শতাংশ যাচাই করা সম্ভব না হলেও, শীর্ষ আদালত নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে কোনও মেশিনের মাধ্যমে ভিভিপ্যাট স্লিপ গোনা সম্ভব কি না, তা খতিয়ে দেখতে।

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?