মূল্যবৃদ্ধি ও বেকারত্বের মতো ইস্যুতে প্রতিবাদে সরব বিরোধীরা

সোমবার থেকে প্যাকেটবন্দি লেবেল সাঁটা চাল, ডাল, আটা, মুড়ি, দই, লস্যির মতো খাদ্যপণ্যের দাম বেড়েছে। যেহেতু এই পণ্যগুলিকেও এবার জিএসটির আওতায় আনা হয়েছে। বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে এভাবে লাগাতার মূল্যবৃদ্ধ ও বেকারত্বের মতো ইস্যুতে প্রতিবাদে সরব হল বিরোধীরা। উত্তাল হল সংসদের দুই কক্ষ। এদিন রাহুল গান্ধী সহ অন্য কংগ্রেস সাংসদরা। সংসদে গান্ধী মূর্তির পাদদেশে প্রতিবাদ আন্দোলনে সামিল হলেন। বিরোধীদের সেই কর্মসূচি থেকে কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করা হয়।

জিএসটি বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাজ্যসভায় বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খারগে সোমবার বলেছিলেন, তাঁরা মঙ্গলবার গান্ধী মূর্তির কাছে অর্থাৎ সংসদের বাইরে প্রতিবাদ জানাবেন। পাশাপাশি তারা সংসদের ভিতরেও প্রতিবাদ জানাবেন। সেই মতোই এদিন সকালে কংগ্রেস ও
অন্য বিরোধী দলের সাংসদরা সংসদের গান্ধী মূর্তির পাদদেশে কর্মসূচিতে সামিল হয়েছিলেন। পাশাপাশি মূল্যবৃদ্ধির বিরুদ্ধে লড়াইয়ে এনডিএ-র ভিতরে-বাইরে সব দলের কাছে আন্দোলনে সামিল হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

এরই প্রতিবাদে মঙ্গলবার সংসদের দুই কক্ষে সরকারি বিরোধী স্লোগান দেয় বিরোধীরা। মুলতুবি প্রস্তাব আনেন কংগ্রেস নেতা গৌরব গগৈ। গৌরব উল্লেখ করেন, খাদ্যপণ্যের দাম বাড়িয়ে সরাসরি সাধারণ মানুষের রোজকার জীবন ধারনের উপর আঘাত এনেছে কেন্দ্র। অধিকাংশ জরুরি জিনিসের দাম বাড়ানো হয়েছে। কোভিডের কারণে একেই বিপর্যস্ত ছিল গরিব ও নিম্ন মধ্যবিত্তের আর্থিক পরিস্থিতি।

এদিনের কর্মসূচিতে সামিল হয়েছিলেন রাজ্যসভায় বিরোধী নেতা মল্লিকার্জুন খারগে। তিনি বহলেন এদিন বিরোধী দলগুলি মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং কিছু প্রয়োজনীয় পণ্যের ওপরে জিএসটির হার বৃদ্ধির প্রতিবাদ করতে একত্রিত হয়েছে। এব্যাপারে সবাই একসঙ্গে লড়াই করবে বলেও জানান তিনি।

আরও পড়ুন :

ইতিহাসে প্রথম ৮০ টাকা ছুঁল ডলারের দাম

একুশে জুলাই, কলকাতার একাধিক বেসরকারি স্কুলে ছুটির ঘোষণা

বাংলার অতিরিক্ত দায়িত্বে মণিপুরের রাজ্যপাল লা গণেশন

একদিনের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন বেন স্টোকস

মধ্যপ্রদেশে নর্মদা নদীতে বাস পড়ে মৃত্যু হল ১৫ যাত্রীর

Related posts

বিকেল ৫টা পর্যন্ত বাংলার সাত লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ

হুগলির ধনিয়াখালিতে বিক্ষোভের মুখে লকেট, অশান্ত পরিস্থিতি

ভোট চলাকালীন ঝেঁপে বৃষ্টি, ছাতা মাথায় ভিড় ভোটারদের