প্রথম পাতা খবর হিন্দু ও মুসলিমদের উৎস আসলে একই: মোহন ভাগবত

হিন্দু ও মুসলিমদের উৎস আসলে একই: মোহন ভাগবত

67 views
A+A-
Reset

ডেস্ক: দেশের প্রতিটি নাগরিকই আসলে হিন্দু, হিন্দু ও মুসলিমদের উৎস আসলে একই। তাদের পূর্বপুরুষ এক। এমনই দাবি করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে ভুল ধারণা তৈরি করেছিল ব্রিটিশরা। তার ফলে দুই সম্প্রদায়ের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ তৈরি হয়েছিল। শুরু হয়েছিল দ্বন্দ্ব। সোমবার ‘ঐক্যের’ বার্তা দিয়ে এমনই মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত। 


আলাদা করে ‘হিন্দু’ শব্দটি সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ”হিন্দু শব্দটির সঙ্গে মাতৃভূমি সমতুল্য। একই ভাবে পূর্বপুরুষ ও ভারতীয় সংস্কৃতিও সমতুল্য। এতে অন্য মতামতের অসম্মান হয় না। আমাদের ভারতীয় আধিপত্য অর্জনের ক্ষেত্রে চিন্তা করতে হবে, মুসলিম আধিপত্য নয়।”


মুম্বইয়ে ‘রাষ্ট্র প্রথম – রাষ্ট্র সর্বোপরি’ বিষয়ক একটি সভায় ভাগবত দাবি করেন, ব্রিটিশরা মুসলিমদের বলেছিল যে হিন্দুদের সঙ্গে থাকলে কিছু পাওয়া যাবে না। তাঁর কথায়, ‘ব্রিটিশরা মুসলিমদের বলেছিল যে শুধুমাত্র হিন্দুরা নির্বাচিত হবেন এবং একত্রিতভাবে তাঁরা একটি পৃথক (দেশের) দাবির জন্য ঝাঁপাবেন। তারা (ব্রিটিশরা) বলেছিল যে ভারত থেকে ইসলাম মুছে যাবে। সেটা কি হয়েছে? মুসলিমরা যে কোনও পদে বসতে পারেন।’

আরও পড়ুন: ইডি-র দফতরে দীর্ঘ জেরার শেষে ফের বিজেপিকে তোপ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের


তিনি বলেন, ”হানাদারদের সঙ্গেই ইসলাম ধর্ম ভারতে এসেছিল। এটাই ইতিহাস। আর সেটাকে এভাবেই দেখা উচিত।” দেশের হিন্দুরা কাউকেই শত্রু বলে মনে করে না বলে জানিয়ে মোহন ভাগবত জানান, এদেশের মুসলমানদের কোনও আতঙ্কে ভোগার কারণ নেই। তাঁর কথায়, ”যারা দেশকে ভাঙতে চাইছে ‘আমরা এক নই, আমরা আলাদা’ বলে, তাদের ফাঁদে কারও পা দেওয়া উচিত নয়। আমরা এক জাতি। আমরা এক জাতি হিসেবেই থাকব।”

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.