প্রথম পাতা খবর বিদেশ পাড়ি দিচ্ছে বাংলার আম, প্রস্তুতি শুরু মালদহে

বিদেশ পাড়ি দিচ্ছে বাংলার আম, প্রস্তুতি শুরু মালদহে

42 views
A+A-
Reset

মালদহ: এই বছর হিমসাগর প্রজাতির আম বিদেশে পাঠানো হচ্ছে। ইতিমধ্যে আম পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে।

উল্লেখ্য, গত দুই বছর আগে মালদহের আম বিদেশে রফতানি হয়েছিল। বিভিন্ন কারণে গতবছর মালদহের আম বিদেশে পাঠানো সম্ভব হয়নি। কিন্তু এই বছর মালদহের আম বিদেশে পাঠাতে প্রথম থেকে উদ্যোগ নিয়েছে বেশ কিছু রফতানিকারক সংস্থা । তাদের প্রচেষ্টাতেই মালদহের আমের গুণগত মান যাচাই করে ভালো জাতের আম বিদেশে পাঠাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এবার প্রথম পর্যায়ে হিমসাগর আমকেই বেছে নেওয়া হয়েছে।সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে মালদহের হিমসাগর বিদেশে পাড়ি দিবে।এখানকার উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি মরশুমে মালদহে আমের ফলন অনেকটাই কম হয়েছে। এবছর আবহাওয়ার খামখেয়ালির জন্য এবার আমের ফলনে কিছুটা ঘাটতি দেখা দিয়েছে এমনটাই দাবি উদ্যানপালন দফতরের। সেইজন্য স্থানীয় বাজারে আমের দাম এবার চড়া। তারপরেও বেশ কিছু রফতানিকারক সংস্থা এবছর মালদহের আম বিদেশে পাঠানোর উদ্যোগ গ্রহণ করেছে। তাদের সিদ্ধান্ত এবার দুবাই ও ইউকে’তে প্রথম পর্যায়ে আম পাঠানো হবে। এই দুটি দেশে প্রথমে ১৩০০ কেজি আম পাঠানো হবে। সমস্ত আম হিমসাগর প্রজাতির।

প্রথম পর্যায়ের আম ওই দুটি দেশে ভালো বিক্রি হলে, আগামীতে ধাপে ধাপে আরও আম পাঠানোর পরিকল্পনা রয়েছে। তারজন্য ইতিমধ্যে বিদেশে আম রফতানির সমস্ত রকম প্রস্তুতি শুরু হয়েছে। বেছে বেছে জেলার যে সমস্ত বাগানে ভালো মানের আম রয়েছে সেগুলি পাঠানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে।আশা করা হচ্ছে, সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই প্রথম পর্যায়ের আম বিদেশে পাড়ি দিতে পারে ।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.