প্রথম পাতা খবর অ্যাডিনোভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা মোকাবিলায় রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

অ্যাডিনোভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা মোকাবিলায় রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের

66 views
A+A-
Reset

ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থতা ও প্রচণ্ড শ্বাসকষ্টের সমস্য়া তৈরি হচ্ছে। এনিয়ে এ বার নয়া উদ্বেগ। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এনিয়ে সমস্ত রাজ্যের মুখ্য় সচিব ও স্বাস্থ্য সচিবকে চিঠি দিয়েছেন। এই ধরনের রোগীর উপর অত্যন্ত নজর রাখার ব্যাপারে চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ঋতূ পরিবর্তনের সময় ইনফ্লুয়েঞ্জা একটা সাধারণ ব্যাপার। কিন্তু এবার ঋতূ পরিবর্তনের সময় কিছুটা অন্যরকম লক্ষণ দেখা যাচ্ছে। তাছাড়া ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে অনেকেই উদাসীন। কোনও সুরক্ষা ছাড়াই হাঁচি, কাশি দিচ্ছেন অনেকেই। এর জেরে ইনফ্লুয়েঞ্জা এ ( H1N1, H3N2), অ্যাডিনোভাইরাস ছড়ানোর সুযোগ পাচ্ছে।

চিঠিতে রাজেশের পরামর্শ, হাঁচি, কাশির সময় সতর্কতা মেনে চলতে হবে। বার বার হাত ধোয়ার পাশাপাশি হাঁচি, কাশির সময় নাক, মুখ ঢেকে রাখার কথাও চিঠিতে লিখেছেন তিনি। অ্যাডিনোভাইরাস বা ফ্লুয়ের উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথাও বলেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।

সমস্ত রাজ্যকে তিনি নির্দেশ দিয়েছেন, কোভিড ১৯ প্রতিরোধের সময় যে ধরনের ব্যবস্থা নেওয়া হতো সেটা মেনে চলা দরকার। করোনাকালের পর মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারেও ঢিলে দিয়েছেন। সেই ফাঁক গলেই শরীরে বাসা বাধছে অ্যাডিনোভাইরাস, ইনফ্লেয়েঞ্জা। হাসপাতালগুলি তৈরি রয়েছে কি না সেটাও দেখার দরকার।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.