চড়ছে পারদ, আগামী ৫ দিনে আরও বাড়বে গরম

কলকাতা: এল অস্বস্তির দিন! আগামী ৫ দিনে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। দক্ষিণবঙ্গের কোনো জেলায় আপাতত বৃষ্টির সম্ভাবনা না থাকলেও ভিজবে উত্তরবঙ্গ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, জলীয় বাষ্প থাকায় বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। ফলে বাইরে বেরলে ঘেমে যাওয়ার সম্ভাবনা। তবে আপাতত দু’-তিন দিনে কোথাও তাপপ্রবাহের সম্ভাবনাও নেই। পশ্চিমের জেলাগুলিতে এই শুষ্ক গরম বেশি অনুভূত হবে।

বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস নীচে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫১ থেকে ৯০ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। দিনভর মূলত পরিষ্কার আকাশই থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই।

অন্য দিকে উত্তরবঙ্গের পার্বত্য এলাকার পাঁচ জেলায় বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা ও দুই দিনাজপুরে মূলত পরিষ্কার আকাশ; শুষ্ক আবহাওয়া।

গরমে একটু জুড়িয়ে নেওয়া! ছবি: রাজীব বসু

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?