আজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। দীর্ঘ এক দশক ধরে ভারতীয় দল কোনো আইসিসি খেতাব জিততে পারিনি। সেই হতাশা দূর করে করতেই মাঠে টিম ইন্ডিয়া। এই নিয়ে দ্বিতীয় বার ভারত এবং অস্ট্রেলিয়া কোনও আইসিসি প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হচ্ছে।

টেস্ট বিশ্বকাপ ফাইনালের আগে এক বারই আইসিসির কোনও প্রতিযোগিতার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়া। ২০০৩ সালের এক দিনের বিশ্বকাপের ফাইনালে রিকি পন্টিংয়ের দলের বিরুদ্ধে খেলেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় দল। তার পর কেটে গিয়েছে ২০ বছর।

খেতাবি লড়াইয়ে নামার আগেই টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মাও সাফ জানিয়ে দিয়েছেন, জয় ছাড়া অন্য কোনো ভাবনাকে প্রশ্রয় দিচ্ছেন না তিনি। তাঁর কথায়, “প্রত্যেক অধিনায়কই ম্যাচ জিততে চায়। আর গুরুত্বপূর্ণ ম্যাচ হলে তো কথাই নেই। আমিও তার ব্যতিক্রম নই। জয়ের লক্ষ্যেই তো খেলতে নামা। ক্যাপ্টেনের পদ থেকে সরে দাঁড়ানোর আগে দেশকে একটি বা দুটো ট্রফি দিতে চাই”।

রোহিতের সংযোজন, “দলের প্রত্যেকে জানে, গত কয়েক বছরে আমরা কী অর্জন করতে পেরেছি, আর কী পারিনি। টি-২০ বিশ্বকাপের সময়ও আমাকে আইসিসি ট্রফির ব্যাপারে প্রশ্ন করা হয়েছিল। তখনও বলেছিলাম, সেরাটা মেলে ধরতে আমরা বদ্ধপরিকর। তবে ট্রফির ব্যাপারে খুব বেশি ভেবে নিজেদের উপর চাপ বাড়াতে চাইছি না। প্রস্তুতি যথেষ্ট ভালো হয়েছে। এ বার মাঠে তা বাস্তবায়িত করতে হবে”।

গতবারও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিল ভারত। তবে নিউজিল্যান্ডের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় টিম ইন্ডিয়ার। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে এবার মাঠে নামছে রোহিত-ব্রিগেড।

Related posts

ইডেনে অঘটন! রানের পাহাড় গড়েও পঞ্জাবের কাছে হার কলকাতার

ইডেনে আজ পঞ্জাব-কলকাতা লড়াই, কখন কোথায় দেখবেন

নাটকীয় জয়! আরসিবি-কে ১ রানে হারাল নাইটরা