প্রথম পাতা খেলা গাব্বায় ঐতিহাসিক টেস্ট জয় রাহানের ভারতের, ক‍্যাঙারুর দম্ভচূর্ণ

গাব্বায় ঐতিহাসিক টেস্ট জয় রাহানের ভারতের, ক‍্যাঙারুর দম্ভচূর্ণ

285 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : ঋষভ পন্থের ১৩৮ বলে ৮৯ রানের ইনিংসে ভর করে চতুর্থ টেস্টে ঐতিহাসিক জয় ভারতের। একই সঙ্গে সিরিজ জিতে নিল ভারত। ম্যাচের সেরা ঋষভ বললেষ, ‘এটা আমার জীবনে অন্যতম সেরা দিন।’

১৯৮৮ সালে শেষবার গাব্বায় ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। তার পর থেকে বরাবর গাব্বায় অজিদের দাপট বজায় থেকেছে। কিন্তু এবার সিরিজের শেষ টেস্টে অজিদের ডেরায় কলার উঁচিয়ে জয় ছিনিয়ে নিলেন পূজারা, পন্থ, রাহানেরা।

৩৬৯ রানে প্রথম ইনিংস শেষ করেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৯৪। প্রথম ইনিংসে শার্দুল ও ওয়াশিংটন সুন্দরের দাপটে ভারত লড়াইয়ে ছিল। ৩৩৬ রানে প্রথম ইনিংস শেষ করে টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে মহম্মদ সিরাজ একাই ৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়া ব্যাটিং লাইনের কোমর ভেঙে দেন।

সিরাজের থেকে যেন ব্যাটন হাতে নিয়েছিলেন পন্থ, শুভমান, পূজারারা। অস্ট্রেলিয়ার স্বনামধন্য পেস অ্যাটাককে নাকানি চোবানি খাইয়ে ছাড়লেন তারা। আস্তিন থেকে একের পর এক অস্ত্র বের করেও ফল পেলেন না স্টার্ক, হ্যাজলউড, কামিন্সরা।

যে গাব্বায় অস্ট্রেলিয়ার টেস্ট রেকর্ড ঈর্ষা করার মতো, সেখানে জেতার বিষয়ে একটু বেশীই আত্মবিশ্বাসী ছিল অজি শিবির। তবে রেকর্ড সাথ দিল না। গাব্বায় প্রথমবার জিতল ভারত।

আরও পড়ুন : মঙ্গলবারের প্রথম ঘণ্টাই ঠিক করবে ম্যাচের ভবিষ্যৎ, জমে গেছে ব্রিসবেন টেস্ট

শুভমান গিল (৯১), ঋষভ পন্থ (৮৯*), চেতেশ্বর পূজারার (৫৬) দাপটে ৩২৮ রান তাড়া করে জিতল ভারতীয় দল। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এই জয় আলাদা একটা অধ্যায় হয়ে থাকবে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের টেস্ট সিরিজ জয়ের পর বিসিসিআই সভাপতি সৌরভ টুইট করে রাহানেদের অভিনন্দন জানিয়েছেন। সৌরভ লিখেছেন, ‘‘অনবদ্য জয়। অস্ট্রেলিয়ায় গিয়ে এইভাবে সিরিজ জয় ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। দলের প্রত্যেকে খুব ভাল করেছে।’’

একই সঙ্গে দলের জন্য ৫ কোটি টাকা বোনাসও ঘোষণা করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি। ওই টুইটেই সৌরভ লেখেন, ‘‘দলের জন্য বিসিসিআই ৫ কোটি টাকা বোনাস ঘোষণা করছে। যদিও এই জয়ের তাৎপর্য কোনও সংখ্যা দিয়ে বোঝানো যাবে না।’’

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.