প্রথম পাতা বিনোদন শহর কলকাতার নস্টালজিয়া উস্কে ফের খুলে গেল মেট্রো সিনেমা

শহর কলকাতার নস্টালজিয়া উস্কে ফের খুলে গেল মেট্রো সিনেমা

81 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : নস্টালজিয়া উস্কে ২০ জানুয়ারি শনিবার থেকে খুলে গেল মেট্রো সিনেমা। INOX-এর হাত ধরে তালা খুললো পুরনো কলকাতার ঐতিহ্যবাহী এই সিনেমা হলের। আবারও একবার নতুন রূপে। 

২০১১ সালে বন্ধ হয়ে গিয়েছিল কলকাতার গর্ব মেট্রো সিনেমা হলের ঝাঁপ। আপাতত দুটি স্ক্রিন ও ৪২২টি আসন নিয়ে নতুন করে খুলছে এই প্রেক্ষাগৃহ। মেট্রোর নতুন নাম মেট্রো আইনক্স। 

ধর্মতলার বুকে মেট্রো সিনেমাহলের ইতিহাস বহু প্রাচীন। ৮৬ বছর আগের কথা। মেট্রো-গোল্ডউইন-মেয়র কলকাতায় তাদের চলচ্চিত্রের বিপণনের জন্য এই সিনেমা হল তৈরির পরিকল্পনা করেছিল।

১৯৩৪ সালে নিউ ইয়র্কের টমার ল্যাম্ব এই হলের নকশা প্রস্তুত করেন। ১৯৩৫ সালে চালু হয় এই প্রেক্ষাগৃহ। ‘ওয়ে আউট ওয়েস্ট’ সিনেমাটি এই হলে প্রদর্শিত প্রথম সিনেমা।

আরও পড়ুন : বোল্ড লুকে পাওলি, নেট দুনিয়ায় ঝড়

১৯৪০-এর দশকে লাইটহাউস হল নির্মিত হওয়ার আগে মেট্রোই ছিল কলকাতার আধুনিকতম সিনেমা হল। একসময় কলকাতা পৌরসংস্থার হেরিটেজ কমিশন এই হলটিকে মাল্টিপ্লেক্সে পরিণত করার একটি প্রকল্প গ্রহণ করে।

পরবর্তীতে একাধিক কারণে বন্ধ হয়ে যায় সিনেমা হলের দরজা। মূল সিনেমা হলটি অপরিবর্তিত রেখে শপিং মলে বদলে যায় মেট্রো। 

আইনক্স লিজারের তরফে জানান হয়েছে, যে কলকাতার আইকনিক সিনেমা হলটিকে এখন মেট্রো আইনক্স হিসাবে পুনরায় খুলতে পারা, তাঁদের কাছে সম্মানের।

এই পুনর্নবীকরণ প্রক্রিয়ার অংশ হতে পেরে সম্মানিত এবং কলকাতা শহরে মেট্রোকে ঘিয়ে যে গৌরবময় স্মৃতি রয়েছে তা পুনরুদ্ধারে প্রতিশ্রুতিবদ্ধ আইনক্স।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.