প্রথম পাতা শরীরস্বাস্থ্য স্বাদ-গন্ধ না পাওয়াই নয়, জিভে ইনফেকশনও করোনার নতুন লক্ষণ

স্বাদ-গন্ধ না পাওয়াই নয়, জিভে ইনফেকশনও করোনার নতুন লক্ষণ

311 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : প্রতিষেধক এসে গেছে ভেবে একটু নিশ্চিত হতে চাইছে বিশ্ববাসী, তখনই করোনা নিয়ে আবার নতুন উপসর্গের কথা জানালেন বিশেষজ্ঞরা। কোভিড টাং।

কিংস কলেজ লন্ডন-এর অধ্যাপক টিম স্পেকটর এক হেলথ ম্যাগাজিনকে জানিয়েছেন, করোনার প্রাথমিক উপসর্গ দেখা যেতে পারে মুখের ভিতর। বেশ কয়েকজন কোভিডের রোগীদের মধ্যেই এই উপসর্গ তিনি লক্ষ্য করেছেন।

মুখের ভিতরে ইনফেকশন, জিভে অস্বস্তি লক্ষ্য করা যাচ্ছে। প্রতি পাঁচজন করোনা রোগীর মধ্যে একজনের এই উপসর্গের অভিজ্ঞতা রয়েছে।

তাই এই উপসর্গের সঙ্গে অন্য উপসর্গ দেখা গেলে তখনই সতর্ক হতে বলছেন চিকিৎসকরা। কিন্তু উপসর্গ তেমন ক্ষতিকর পর্যায়ে পৌঁছায় না বলে জানা যাচ্ছে।

সময়ের সঙ্গে নিজে থেকেই এই সমস্যা কমতে থাকে। তবে এই উপসর্গের সঙ্গে জ্বর, খুসখুসে কাশি, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা গেলে আইসোলেশনের পরামর্শ দেওয়া হচ্ছে। অতএব মুখে অস্বস্তি বা জিভে ইনফেকশন হলে অবহেলা একেবারেই চলবে না।

এদিকে বঙ্গে দ্বিতীয় দফার করোনা ভ্যাকসিনের চালান আসতে চলেছে আগামী সপ্তাহেই। এমনটাই স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন : কাজপাগলদের মানসিক রোগে আক্রান্ত হওয়ার প্রবল সম্ভবনা, বলছে সমীক্ষা!

স্বাস্থ্য ভবনের এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহেই আসবে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় চালান। পুনের সেরাম ইন্সটিটিউট থেকে আসবে ভ্যাকসিন। তবে কত ভ্যাকসিন আসবে তা এখনো জানায়নি কেন্দ্র।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.