প্রথম পাতা শরীরস্বাস্থ্য করোনায় বেড়েছে সন্তানের মেদ? এখনই সতর্ক হোন বাবা-মায়েরা

করোনায় বেড়েছে সন্তানের মেদ? এখনই সতর্ক হোন বাবা-মায়েরা

109 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : করোনাকালে বড়দের মতোই মেদ বেড়েছে শিশুদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র হিসেব অনুযায়ী, সারা বিশ্বে ৫ বছরের কম বয়সি শিশুদের মধ্যে ৪ কোটিরও বেশি শিশুর ওজন স্বাভাবিকের চেয়ে বেশি।

‘ইন্টারন্যাশনাল ওবেসিটি টাস্ক ফোর্স’ বা আইওটিএফ-এর হিসেব অনুযায়ী, উন্নত ও উন্নয়নশীল দেশগুলিতে ৫ থেকে ১৭ বছর বয়সিদের মধ্যে প্রায় ১০ শতাংশের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি।

কোভিডের কারণে বাইরে বেরনো বন্ধ হওয়ায় আমাদের দেশেও শিশুদের ওজন বেড়েছে প্রায় ১১.৭ শতাংশ। বিশেষজ্ঞদের আশঙ্কা, এখনই সতর্ক না হলে এ দেশে ২০২৫ সালে অতিরিক্ত ওজনের শিশুর সংখ্যা বেড়ে দাঁড়াবে প্রায় ১ কোটি ৭০ লক্ষে।

আরও পড়ুন : ঘরোয়া টোটকায় দূর হোক অতিরিক্ত সাদাস্রাবের সমস‍্যা

যে সব শিশুর ওজন স্বাভাবিকের চেয়ে বেশি, তাদের ৫০ থেকে ৮০ শতাংশেরই এর থেকে উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, লিপিড বেড়ে যাওয়া, ফ্যাটি লিভারের মতো সমস্যা বাড়তে থাকে প্রাপ্তবয়সে। তাই স্বাভাবিকের চেয়ে ২৫ শতাংশ বেশি ওজন হলেই চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন।

কী করে নিয়ন্ত্রণে রাখবেন ওজন?
বিশেষজ্ঞরা বলছেন, কম ক্যালোরি যুক্ত পুষ্টিকর খাবারের ব্যবস্থা করতে হবে শিশুদের জন্য। স্কুল খুললেও যাতে বাড়ি থেকেই খাবার নিয়ে যেতে পারে, সেই বিষয়টি মাথায় রাখতে হবে।

প্রত্যেক শিশু যাতে দৈনিক ৪০-৪৫ মিনিট দৌড়ে খেলতে পারে, তার উদ্যোগও নিতে হবে। পাশাপাশি, ছোট থেকে খাবারের পুষ্টিগুণ সম্পর্কে শিশুদের সচেতন করা গেলেও ভাল।

এরপরেও যদি ওজন নিয়ন্ত্রণে না আসে, সেক্ষেত্রে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.