প্রথম পাতা জীবনযাপন আঙুর নাকি কিসমিস,কোনটা আপনার জন্য ভাল? জেনে বুঝে খান

আঙুর নাকি কিসমিস,কোনটা আপনার জন্য ভাল? জেনে বুঝে খান

163 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : আঙুর থেকেই তৈরি হয় কিসমিস। একটি কাঁচা, অন্যটি শুকনো। পার্থক্য বলতে এই যা! আদতে তো আঙুর আর কিসমিস একই। তা হলে তো দুটো খাওয়ার মধ্যে পার্থক্য নেই, এমনটাই ভাবেন অনেকে। আপনিও কি তাঁদের দলেই?

এই ধারণা কিন্তু একেবারেই ভুল। এ কথা ঠিকই, আঙুরকে রোদে বা হাওয়ায় শুকিয়ে কিসমিস বানানো হয়। আর এই প্রক্রিয়াতেই হেরফের হয়ে যায় দুইয়ের পুষ্টিগুণে। তাই কারও জন্য আঙুর ভাল, তো কারও জন্য কিসমিস। দেখে নেওয়া যাক, কোনটা আপনি খাবেন।

আরও পড়ুন : মন ভাল রাখতে ঘর সেজে উঠুক বনসাইয়ে

মিষ্টত্ব: কিসমিস শুকিয়ে তৈরি করা হয়। তাই এতে শর্করা অনেক ঘন হয়ে যায়। সেই কারণেই যাঁরা ডায়াবিটিসে ভুগছেন, তাঁদের ক্ষেত্রে কিসমিস ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আঙুরে তাঁদের সমস্যা তুলনায় কম। তবু ডায়াবিটিস থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই আঙুর খাওয়া উচিত।

ক্যালোরি: চিনির মতোই ক্যালোরির ক্ষেত্রেও কিসমিস অনেকটাই এগিয়ে থাকবে আঙুরের চেয়ে। কিসমিসের ভিতরের শাঁস অনেক বেশি ঘন বলেই এতে ক্যালোরির পরিমাণ কিছুটা বেড়ে যায়।

ওজন কমাতে: ওজন নিয়ন্ত্রণে রাখতে চান? তা হলে কিসমিস আপনার অনেক বেশি কাজে লাগবে। যদিও কিসমিসে ক্যালোরির মাত্রা বেশি। কিন্তু তার পরেও আঙুরের থেকে কিসমিস বেশি মাত্রায় মেদ ঝরাতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্ট: শরীর ভাল রাখতে, দূষিত বস্তু শরীর থেকে বের করে দিতে অ্যান্টিঅক্সিডেন্ট অত্যন্ত প্রযোজনীয়। আঙুরের চেয়ে কিসমিস অনেক বেশি শুকনো বলে, এতে অ্যান্টিঅক্সিডেন্টের ঘনত্বও প্রায় ৩ গুণ বেশি। সেই বিচারে কিসমিস অনেকটাই এগিয়ে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.