প্রথম পাতা খবর মঞ্জুরি কমিশনের সঙ্গে বৈঠক রাজ্যের উপাচার্যদের

মঞ্জুরি কমিশনের সঙ্গে বৈঠক রাজ্যের উপাচার্যদের

69 views
A+A-
Reset

কেন্দ্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসলেন এ রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা। সাম্প্রতিক সময়ে এই প্রথম কেন্দ্রের শিক্ষামন্ত্রকের অধীনে থাকা ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে বৈঠকে বসলেন রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। খুব স্বাভাবিকভাবেই জল্পনা উঠছে, তাহলে কি ইউজিসির সঙ্গে রাজ্যের দূরত্ব কমছে?

সূত্রের খবর, ইউজিসির চেয়ারম্যান রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করতে চান, তা জানানো হয় রাজ্যকে। সেই আবেদনে সাড়া দিয়ে রাজ্যের নির্দেশ পাওয়ার পরেই আজ দীর্ঘ দুই ঘণ্টার বেশি সময় ধরে ইউজিসির চেয়ারম্যানের সঙ্গে রাজ্যের সব বিশ্ববিদ্যালয় উপাচার্যরা বৈঠক করলেন। জাতীয় শিক্ষানীতি সম্পর্কে রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বোঝাতে এই বৈঠক বলেই সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট-এর পক্ষে সওয়াল করেন ইউজিসি চেয়ারম্যান। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিকে তা কার্যকরী করার অনুরোধও জানান৷ পাশাপাশি, একই সময়ে দুটি ডিগ্রি করার কার্যকারিতা বিষয়েও আলোচনা হয়। তবে বেশ কিছু বিষয় নিয়ে দ্বিমতও দেখা যায়৷ সেই সব প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা ইউজিসির চেয়ারম্যানের কাছে প্রশ্নও তোলেন। গত কয়েক বছরে একাধিক বিষয়কে কেন্দ্র করে ইউজিসি-র সঙ্গে সংঘাত বেঁধেছে রাজ্যের। ইউজিসি-র একাধিক নির্দেশ কার্যকর করেনি রাজ্য। তারপরেই ইউজিসি-র চেয়ারম্যানের সঙ্গে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের এই বৈঠক হল, যা কেন্দ্র-রাজ্য সম্পর্কের নিরিখে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.