পয়গম্বর বিরোধী মন্তব্য, বিক্ষোভে উত্তাল দেশ, রাচিতে নিহত ২ আহত ১০

পয়গম্বরে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের পড়ল দেশজুড়ে। বিক্ষোভের আগুনে এবার রাঁচিতে প্রাণ হারালেন দু’জন। আহত অন্তত ১০ জন।

প্রতিবাদে রাজধানী দিল্লি থেকে উত্তরপ্রদেশ, বাংলা থেকে ঝাড়খণ্ড-সহ বিভিন্ন রাজ্যে প্রতিবাদে রাস্তায় নেমেছেন আন্দোলনকারীরা। শুক্রবার রাঁচিতে পুলিশের সঙ্গে রীতিমতো খণ্ডযুদ্ধ লাগে বিক্ষোভকারীদের। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয়। তাঁদের দাবি, অবিলম্বে গ্রেপ্তার করতে হবে নূপুর শর্মাকে। পুলিশকে তাক করে ইটবৃষ্টিও শুরু হয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে পালটা শূন্যে গুলি চালায় পুলিশ। করা হয় লাঠিচার্জও। এমন উত্তপ্ত পরিস্থিতিতে গুরুতর আহত হাসপাতালে নিয়ে যাওয়া হয় দুই বিক্ষোভকারীকে। সেখানেই তাঁদের মৃত বলে ঘোষণা করা হয়। বাকি দশজনের চিকিৎসা চলছে বলে হাসপাতাল সূত্রে খবর।

সংঘর্ষের পর, পুলিশ কার্ফু জারি করে। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন শান্তি বজায় রাখার আবেদন করেন। এদিকে রাঁচি পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) অনীশ গুপ্ত বলেছেন যে ‘সামান্য উত্তেজনা’ ছড়িয়ে পড়া সত্ত্বেও বর্তমানে পরিস্থিতি ‘নিয়ন্ত্রনে’ আছে।
এদিকে বিজেপি নেত্রী নুপুর শর্মার গ্রেফতারির দাবিতে শুক্রবারও রাজ্যে জারি ছিল অবরোধ। শুক্রবারের নমাজের পর কলকাতা, হাওড়াসহ রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয় অবরোধ। যার জেরে চূড়ান্ত ভোগান্তি পোহাতে হয় নিত্যযাত্রীদের। অবরোধ রুখতে একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করে পুলিশ। উত্তরপ্রদেশের প্রয়াগরাজন্ড, পশ্চিমবঙ্গের হাওড়াতেও ব্যাপক বিক্ষোভ, হিংসার ঘটনা ঘটেছে। দিল্লি, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাট, বিহার এবং মহারাষ্ট্রের বেশকিছু অংশে বিক্ষোভ হয়েছে। তবে তা শান্তিপূর্ণ ছিল। শ্রীনগরে হরতাল পালন করা হয়।

আরও পড়ুন :

রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে উদ্বেগ রাজ্যপাল, রাতে রিপোর্ট তলব মুখ্যসচিবের কাছে

অসুস্থ সাংবাদিকের পাশে রাজ্য সরকার

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর সফল ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে