তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদল, গুরুত্ব বাড়ছে যুবশক্তি’র

ডেস্ক: ‌আগামী দু’তিন দিনের মধ্যে তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদল হতে পারে। সেই রদবদলে তারুণ্যের উপর জোর দেওয়া হবে বলে দলীয় সূত্রে খবর। তৃণমূলের জয়ের পিছনে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেন প্রশান্ত কিশোর। তৃণমূল সূত্রে খবর এমনটাই, এ বার কিছুটা তাঁর মতামতকে মান্যতা দিয়েই তৃণমূলের সাংগঠনিক স্তরে রদবদলের ক্ষেত্রে তারুণ্যকে গুরুত্ব দেওয়া হতে পারে।


দলের আগামীর পথ চলার ক্ষেত্রে তরুণ, স্বচ্ছ ভাবমূর্তি নেতা কর্মীদের অগ্রাধিকার দেওয়া প্রয়োজন বলেই সাম্প্রতিক সময় দলের অন্দরে জানিয়েছেন পিকে। পিকের পরামর্শতে ‘এক ব্যক্তি এক পদ’ নীতি চালু করেছেন মমতা। ফলে যে মন্ত্রীরা জেলা সভাপতির পদেও রয়েছেন, তাঁদের সেই পদ খোয়ানোর বড় সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী দু-তিন দিনের মধ্যেই নতুন রদবদলের ঘোষণাও করতে পারেন তৃণমূল নেতৃত্ব। 


পাশাপাশি তৃণমূল সূত্রে খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে জেলা সংগঠনের খোলনলচেও বদলে ফেলার পরিকল্পনা রয়েছে নেতৃত্বের। যেহেতু লোকসভা নির্বাচনের আর ৩ বছর বাকি, তাই এখন থেকেই জেলা সংগঠনগুলিকে লোকসভার বিন্যাসে ভেঙে ফেলার পরিকল্পনা করা হয়েছে। 


আবার অন্যদিকে, তৃণমূল একুশের ভোটে বিপুল আসন নিয়ে ক্ষমতায় ফিরেছে। কিন্তু উত্তরবঙ্গে অনেক আসনে তাঁদের হারতে হয়েছে। তার পিছনে কী কারণ, তা জানতেই গোপন-তদন্ত শুরু করেছিল তৃণমূল। পাহাড় ও তরাই-ডুয়ার্স এবং সংলগ্ন সমতলের জেলাগুলিতে মুখ থুবড়ে পড়েছে। দার্জিলিং থেকে শুরু করে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে শোচনীয় ফল হয়েছে তৃণমূলে। আই প্যাকের তদন্ত উঠে এসেছে, চার জেলায় হারের কারণ হল বিশ্বাসঘাতকতা। ওইসব নেতাদের না সরালে ২০২৪-এর লোকসভা ভোটে চারটি আসন পুনরুদ্ধার করা যাবে না।


উল্লেখ্য, আগামী ২১ জুলাই এবার ভার্চুয়ালি পালন করতে চলেছে তৃণমূল। ব্লকে ব্লকে যাতে এই শহিদ দিবস পালন করা হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে তৃণমূল নেতৃত্বের তরফ থেকে। আশা করা হচ্ছে, শহিদ দিবসে তৃণমূল নেত্রীর ভা্যণে দলে যুবকদের এগিয়ে নিয়ে আসার ব্যাপারে প্রতিফলন থাকবে। 

Related posts

পর্দা ফাঁস করে চলেছেন একের পর এক অভিযোগকারিণী, সন্দেশখালি কি এখন ব্যুমেরাং হয়েছে বিজেপির?

রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া

আজ মনোনয়ন জমা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়