প্রথম পাতা খবর রান্নার গ্যাসে ভর্তুকি পেতে বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক, তবে ৩১ ডিসেম্বর শেষ তারিখ নয়

রান্নার গ্যাসে ভর্তুকি পেতে বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক, তবে ৩১ ডিসেম্বর শেষ তারিখ নয়

277 views
A+A-
Reset

কলকাতা: এলপিজি দোকানের সামনে লম্বা লাইন। গত কয়েক সপ্তাহ ধরে বায়োমেট্রিক আপডেট করার জন্য সেখানে ছুটে আসছেন শ’য়ে শ’য়ে মানুষ। অনেকে আসতে না পারলেও ভুগছেন আতঙ্কে। শোনা যাচ্ছে, ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজটি না করালে এলপিজি কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাবে। রান্নার গ্যাস সিলিন্ডার আর বুকিং করা যাবে না। কিছু সংবাদ মাধ্যমেও এ নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এই প্রতিবেদনে জানুন আসল ঘটনাটা কী?

গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পেতে বাধ্যতামূলক ভাবে করাতে হবে বায়োমেট্রিক আপডেট। অর্থাৎ, গ্যাস সিলিন্ডার কিনে যাঁরা সরকারি ভর্তুকি পান, তাঁদের জন্য বায়োমেট্রিক অথেন্টিকেশন আবশ্যক। বিশেষ করে, বিপিএল শ্রেণির গ্রাহকদের জন্য (যাঁরা সিলিন্ডার প্রতি ৩১৫ টাকা ভর্তুকি পান) এই কাজটি করাতেই হবে।

শেষ তারিখ ৩১ ডিসেম্বর নয়, ৩১ মার্চ

এলপিজি ডিলাররা জানাচ্ছেন, এটা বায়োমেট্রিক তথ্যের রি-অথেন্টিকেশন ছাড়া অন্য কিছুই নয়। টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, আগে এই কাজটি করার জন্য সময়সীমা ছিল ৩১ ডিসেম্বর পর্যন্ত। এখন সেটা বাড়িয়ে করা হয়েছে ৩১ মার্চ পর্যন্ত।

অর্থাৎ, এলপিজি সিলিন্ডার থেকে যাঁরা ভর্তুকি পেতে চান, তাঁদের জন্য বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক। উজ্জ্বলা যোজনায় যাঁরা ভর্তুকি পান, তাঁদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। অন্য দিকে, যাঁরা মাত্র ১৯.৬০ টাকা ভর্তুকি পান, তাঁরাও বায়োমেট্রিক আপডেট করাচ্ছেন। কারণ, ভবিষ্যতে যদি সাধারণের জন্য ভর্তুকির পরিমাণ বাড়ে সেই আশায়।

কী ভাবে বায়োমেট্রিক আপডেট করাবেন

প্রাথমিকভাবে গ্যাসের দোকানে গিয়ে বায়োমেট্রিক আপডেট করানোর কথা শোনা গিয়েছিল। সেই মতো কলকাতায় এই কাজ চলছে। কোনও গ্রাহক চাইলে গ্যাস ডিলার বা ডিস্ট্রিবিউটরের অফিসে গিয়েও জমা করতে পারেন কেওয়াইসি তথ্য ও বায়োমেট্রিক। এর পরে জানা যায় গ্যাসের ডেলিভারি যাঁরা করেন, তাঁরাই বাড়িতে গিয়ে গ্রাহকদের কাছ থেকে বায়োমেট্রিক আপডেট করিয়ে নেবেন।

গ্যাসের ডেলিভারিম্যানের কাছেই মোবাইলে একটি বিশেষ অ্যাপ থাকবে। সেখানেই গ্রাহকের আঙুলের ছাপ বা মুখের ছবি স্ক্যান করা হবে। তাতেই আপডেট হয়ে যাবে বায়োমেট্র্রিক। তবে অনেক জায়গাতেই সিলিন্ডার ডেলিভারিম্যানদের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.