হেল্পলাইন নম্বর ও ই-ট্রাক ভিসার ঘোষণা

কাবুল থেকে ফিরছেন ভারতীয় রাষ্ট্রদূত

ডেস্ক: আফগানদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। আফগানিস্তানের পরিস্থিতির কথা বিচার করে সেদেশের নাগরিকদের জন্য নতুন ক্যাটাগরির ফাস্ট ট্র্যাক ভিসা আবেদন পদ্ধতি ঘোষণা করল দেশের স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, বায়ুসেনার একটি বিশেষ বিমান কাবুলে পৌঁছে গিয়েছে এবং রাষ্ট্রদূত সহ অন্য়ান্য় ভারতীয়দের নিয়ে ভারতের উদ্দেশ্যে রওনাও দিয়েছে। এ দিন সকালেই পেন্টাগনের তরফে জানানো হয়েছে, বিভিন্ন দেশের আটকে থাকা নাগরিকদের উদ্ধার করে আনার জন্য কাবুলের হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দর খুলে দেওয়া হয়েছে।


স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, আফগানিস্তানে যে সমস্ত ভারতীয়রা আটকে রয়েছেন, তাদের দেশে ফেরানোর জন্য ফাস্ট ট্রাক ভিসা আবেদনের ব্য়বস্থা চালু করা হচ্ছে। “ই-এমার্জেন্সি এক্স-মিস্ক ভিসা” নামে একটি নতুন শ্রেণি শুরু করা হচ্ছে। যারা এই মুহূর্তেই দেশে ফিরতে চাইছেন, তারা এই নতুন ভিসার জন্য আবেদন জানাতে পারবেন। দ্রুত ভিসার অনুমোদন দেওয়া হবে, যাতে বর্তমান পরিস্থিতিতে বেশিদিন তাদের আফগানিস্তানে আটকে থাকতে না হয়। স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্রও টুইট করে এই নতুন ভিসা পদ্ধতি সম্পর্কে জানিয়েছেন।

আরও পড়ুন: আজ বিশ্ব দেখল সবচেয়ে মর্মান্তিক ছবি, মাঝ আকাশে বিমান থেকে পড়ছে একের পর এক মানুষ


ভারতীয়দের সঙ্গে যোগাযোগ, ফিরিয়ে আনার আবেদন বা অন্যান্য কোনও প্রয়োজনের জন্যও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি স্পেশাল আফগানিস্তান সেল চালু করা হয়েছে। এই ফোন নম্বরটি হল +919717785379 । এছাড়াও একটি ই-মেইল আইডিও চালু করা হয়েছে, MEAHelpdeskIndia@gmail.com -এই মেইল আইডিতে যোগাযোগ করেও যাবতীয় প্রয়েজন ও আবেদন জানানো যাবে।

Related posts

ফের দুর্ঘটনা! হেলিকপ্টারের আসনে বসতে গিয়ে চোট পেলেন মুখ্যমন্ত্রী

সন্দেশখালি নিয়ে নির্বাচন কমিশনে তৃণমূল, সিবিআইয়ের পদক্ষেপ ভোটে প্রভাব ফেলতে পারে বলে অভিযোগ শাসক দলের

জেলায় জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা, বুধবারের আগে স্বস্তি নেই