প্রথম পাতা খবর গাড়ির করে বিরাট ছাড়! বিল পাশ রাজ্য বিধানসভায়

গাড়ির করে বিরাট ছাড়! বিল পাশ রাজ্য বিধানসভায়

97 views
A+A-
Reset

কলকাতা: শনিবার রাজ্য বিধানসভায় পাশ করা হয় পরিবহণ দফতরের দু’টি বিল। তাতেই রয়েছে গাড়ির করে বড়সড় ছাড় দেওয়ার বিষয়টি। একাধিক ধাপের মাধ্য়মে এই কর ছাড়ের বিষয়টি থাকবে।

জানা গিয়েছে, বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে তিনটি পর্যায়ে পথ করে এই ছাড় দেওয়া হবে। ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেও ছাড় দেওয়া হচ্ছে। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে ১০ বছরের কর একসঙ্গে জমা দিলে ৪০ শতাংশ ছাড় মিলবে বলে বিলে উল্লেখ করা হয়েছে। এককালীন পাঁচ বছরের কর দিলে মিলবে ৩০ শতাংশ ছাড়। তিন বছরের কর দিলে মিলবে ১৫ শতাংশ ছাড়। নথিভুক্ত ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ছাড়ের সীমা রাখা হয়েছে ৭.৫ শতাংশ। এ ক্ষেত্রে ১০ বছরের কর একসঙ্গে জমা দিলে ছাড়ের পরিমাণ হবে অনেকটাই।

এ প্রসঙ্গ রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, “নতুন এই ছাড়ের সুবিধা নিলে গাড়ির মালিকদের আইনগত ক্ষেত্রেও বহু সুবিধা মিলবে। কারণ অনেক সময় দেখা যায়, গাড়ির বিমা বা সিএফ পুনর্নবীকরণ করা হয়নি। কিন্তু এই এক পদ্ধতিতে ছাড়ের সুবিধা গ্রহণ করলে সেই সব সমস্যা থেকেও মুক্তি পাবেন গাড়ির মালিকেরা।”

আশা করা হচ্ছে এই কর ছাড়ের ঘোষণার পরে গাড়ির মালিকদের বড় সুবিধা হতে পারে। এর জেরে এবার এই নয়া কর কাঠামোতে একদিকে সরকার ও অন্যদিকে গাড়ির মালিক উভয়েরই সুবিধা হবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.