এ বার ‘যোগ্যশ্রী প্রকল্প’-এর সুযোগ পাবেন জেনারেল পড়ুয়ারাও, হাওড়ার সভা থেকে ঘোষণা মমতার

কলকাতা: তরুণ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার হাওড়া জেলার একাধিক প্রকল্পের শিলান্যাস করেন মমতা। আর সেখান থেকেই তিনি উল্লেখযোগ্য ঘোষণা করেন। এ বার থেকে ‘যোগ্যশ্রী পরিকল্পনা’-র সুবিধা পাবে জেনারেল কাস্টরাও, এ দিনের মঞ্চ থেকে জানান মমতা।

হাওড়া জেলায় বিভিন্ন দফতরের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস এবং সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এ দিন হাওড়া জেলা জুড়ে প্রায় ৭০০ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেন মমতা। যার মধ্যে রয়েছে জল এবং সড়ক পরিবহণ ব্যবস্থার উন্নয়ন, নতুন দমকল ভবন নির্মাণ, ৩টি বৈদ্যুতিক সাব স্টেশন তৈরি, শিবপুর স্নানঘাটের সৌন্দর্যায়ন, হুগলি এবং রূপনারায়ণ নদীর পারের সৌন্দর্যায়ন, হাওড়া জেলা হাসপাতালে সিসিইউ শয্যা, আমতা গ্রামীণ হাসপাতালের২৪০ টি নতুন শয্যা উদ্বোধন। এ ছাড়া ঝাড়গ্রাম, পুরুলিয়া, ডায়মন্ড হারবার এবং শিলিগুড়িতে কম ভাড়ায় থাকার জায়গা, বসিরহাট এবং সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে নাইট শেল্টার।

মেধাবী ছাত্রছাত্রীদের চাকরির প্রস্তুতির জন্য যোগ্যশ্রী প্রকল্পের পরিকল্পনার কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। জানিয়েছেন, আপাতত শুধুমাত্র তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির পড়ুয়াদের জন্য ৫১ টি সেন্টার তৈরি করা হলেও পরে সাধারণ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্যও ৫০টি সেন্টার তৈরি করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এ দিনের সভা থেকে তিনি বলেন, ‘রাজ্যের অনেক পড়ুয়া আইএএস, আইপিএস, ডাক্তার, ডব্লিউসিএস, ডব্লিউপিএস, ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে চান। তাঁদের লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রে যাতে কোনওভাবেই আর্থিক প্রতিবন্ধকতা কাজ না করে সেই জন্য বিনা মূল্যে ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যের তরফে।’ ইতিমধ্যেই রাজ্যে ৫১টি এই ধরনের সেন্টার রয়েছ। আরও ৫০টি সেন্টার জেনারেলদের কথা মাথায় রেখে জেলায় জেলায় তৈরি করার জন্য মুখ্য সচিবকে নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Related posts

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫