প্রথম পাতা খবর ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার

‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার

67 views
A+A-
Reset

ডেস্ক: ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা বৃদ্ধি করল রাজ্য সরকার। বার্ষিক ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করা হল। নবান্ন সূত্রে খবর, বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে ।


কৃষক বন্ধু প্রকল্পে এক একরের বেশি জমি থাকা কৃষকদের বার্ষিক অনুদান ৫ হাজার থেকে বাড়িয়ে করা হল ১০ হাজার টাকা। যে সমস্ত কৃষকের জমি এক একরের কম তাঁদের ক্ষেত্রে ভাতা ২ হাজার থেকে বেড়ে হল ৪ হাজার টাকা। ‘কৃষক বন্ধু প্রকল্পে’ টাকা বাড়ানোর পাশাপাশি চাষিদের জন্য আরও একটা সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।


ঘূর্ণিঝড় ইয়াস ও ভরা কোটালের জেরে যে সব এলাকায় চাষের জমিতে নোনা জল ঢুকে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানে জমি দ্রুত চাষের উপযোগী করে তোলার জন্য ইতিমধ্যেই ১ কোটি ২০ লক্ষ টাকা ব্যয় করেছে কৃষি দফতর। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় ব্য়য় করা হয়েছে এই অর্থ। এর পাশাপাশি বানতলা লেদার কমপ্লেক্সে ৬টি সংস্থাকে জমি দেওয়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। রাজ্যে ৬০০-র বেশি পদে লোক নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

প্রসঙ্গত, বিধানসভা ভোটের প্রচারে রাজ্যের কৃষকদের বঞ্চিত করার অভিযোগ করেছিল বিজেপি। তাদের বক্তব্য, প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনায় অনুমতি দেয়নি রাজ্য। সে কারণে বছরে ৬  হাজার টাকা পাচ্ছেন না বাংলার কৃষকরা। তবে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করে গিয়েছেন, পিএম কিষান সম্মান যোজনার চেয়ে অনেক ভালো রাজ্যের কৃষক বন্ধু প্রকল্প। জিতে এসে ওই প্রকল্পে বরাদ্দ আরও বাড়ালেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.