প্রথম পাতা খবর স্বমহিমায় কিম জং, ফের মিসাইল হানা দক্ষিণ কোরিয়ায়

স্বমহিমায় কিম জং, ফের মিসাইল হানা দক্ষিণ কোরিয়ায়

53 views
A+A-
Reset

ফের দক্ষিণ কোরিয়ার ওপর ব্যালেস্টিক মিসাইল হামলা চালালো উত্তর কোরিয়া। শনিবার জাপানের তরফে এই খবরে সত্যতা যাচাই করে হামলা চালানোর বিষয়টিতে সিলমোহর দেওয়া হয়। উল্লেখ্য, আর কদিন পরেই সিউলের রাষ্ট্রপতি নির্বাচন। এই নির্বাচনের আগে শনিবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই মিসাইল হানা স্বভাবতই কপালে চিন্তার ভাজ ফেলেছে দক্ষিণ কোরিয়ার।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফের তরফে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের নিকটবর্তী এলাকা থেকে দেশের পূর্ব জলসীমার দিকে এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিপেক্ষ করে উত্তর কোরিয়া। শনিবার জাপানের তরফে উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে যে, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার বেগে ৩০০ কিলোমিটার দূরত্বে উড়েছিল।

এবিষয়ে জানিয়ে রাখা ভাল আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার শান্তি আলোচনার মধ্যেই চলতি বছরে ইতিমধ্যেই নয়বার এই ধরনের ব্যলেস্টিক মিসাইল হানা চালায় পারমানবিক শক্তিধর উত্তর কোরিয়া। যার মধ্যে শুধুমাত্র জানুয়ারিতেই কম করে অন্তত সাতটি অস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং।

উল্লেখ্য, ২০১৭ সালের পর থেকে তার কাছেই বিশ্বের সবচেয়ে শক্তিধর ক্ষেপনাস্ত্রটি রয়েছে বলে দাবি করে আসছে উত্তর কোরিয়া। সেসময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উস্কানিমূলক প্ররোচনার জন্যও বেশ কয়েকবারই তার শক্তি পরীক্ষা চালিয়ে ট্রাম্পকে বার্তা দেয় কিম জং। যদিও তারপর দুইদেশের রাষ্ট্রনায়কদের পারস্পরিক আলোচনার মধ্যে দিয়ে কিছুটা হলেও চিড়ে ভেজে। এরপর থেকে এই ধরনের ক্ষেপনাস্ত্রের পরীক্ষামূলক উত্ক্ষেপনের ওপর স্ব-আরোপিত স্থগিতাদেশ জারি করে উত্তর কোরিয়া। কিন্তু এবছরের জানুয়ারিতেই সেই স্থগিতাদেশ ত্যাগ করার হুমকি দেয় কিমের দেশ। এদিন আবারও দক্ষিণ কোরিয়ার ওপর ব্যালেস্টিক মিসাইল চালিয়ে কিম যে আবারও তার স্বাভাবসিদ্ধ ভঙ্গীকেই বজায় রাখল তা বলাই বাহুল্য।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.