২৪ ঘণ্টা পার, রেল অবরোধের জেরে বুধবারেও বাতিল অনেক ট্রেন

কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ে অন্তর্ভুক্তি এবং কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলির অন্তর্ভুক্তির দাবিতে রাজ্যের বিভিন্ন জেলায় চলছে বিক্ষোভ। ২৪ ঘণ্টা পরও পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে রেল অবরোধের জেরে রেলের আদ্রা ডিভিশনের তরফে বেশ কিছু প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।

জানা গিয়েছে, রেলের আদ্রা ডিভিশনের তরফে ১১টি প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। রুট পরিবর্তন করা হয়েছে ৬টি এক্সপ্রেস ট্রেনের। ৭টি প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনের রুট সংক্ষিপ্ত করা হয়েছে। এর ফলে চরম হয়রানির শিকার হয়েছেন যাত্রীরা।

দক্ষিণ পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আজ দূরপাল্লার যে ট্রেনগুলি বাতিল করা হয়েছে, তার মধ্যে রয়েছে ধানবাদ-টাটানগর-ধানবাদ এক্সপ্রেস। ঝাড়গ্রাম- ধানবাদ মেমু এক্সপ্রেস, হাওড়া- বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া-তিতলাগড় এক্সপ্রেসের মতো ট্রেনগুলি।

ঝাড়গ্রাম-পুরুলিয়া মেমু স্পেশাল, চক্রধরপুর-গোমো-চক্রধরপুর মেমু এক্সপ্রেস, টাটানগর-দানাপুর-টাটানগর এক্সপ্রেস, টাটানগর-আসানসোল মেমু প্যাসেঞ্জার স্পেশ্যালের মতো ট্রেনও বাতিল থাকবে। রেল তরফে জানানো হয়েছে, অবরোধের জেরে মোট ২৫টি ট্রেন বাতিল করা হয়েছে।

বেশ কয়েকটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করতে হয়েছে। খড়্গপুর থেকে রাঁচিগামী মেমু এক্সপ্রেস ট্রেনটি আদ্রা পর্যন্ত গিয়ে ফিরতি পথে রওনা দেবে৷ সাঁতরাগাছি- ঝাড়গ্রাম সাপ্তাহিক স্পেশ্যাল ট্রেনটি চলবে খড়্গপুর পর্যন্ত। জগদল পুর থেকে হাওড়াগামী এক্সপ্রেস ট্রেনটি টাটানগর পর্যন্ত আসবে।

এ ছাড়াও বিক্ষোভের জেরে বেশ কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন করতে হয়েছে। সেগুলির মধ্যে রয়েছে পুরী- নিউ দিল্লি এক্সপ্রেস, মুম্বাই- হাওড়া মেল, পুণে- সাঁতরাগাছি হামসফর এক্সপ্রেসের মতো ট্রেন।

প্রসঙ্গত, শুধু পুরুলিয়ার কুস্তাউর স্টেশন নয়, ওড়িশা এবং ঝাড়খণ্ডের বিভিন্ন স্টেশনেও চলছে এই অবরোধ। দাবি মানা না হলে, অনির্দিষ্টকালের জন্য অবরোধ চলবে বলে জানিয়েছে আদিবাসী কুড়মি সংগঠন।

আরও পড়ুন: বাম ছাত্র-যুব’র ভিড়ে ভাসল ধর্মতলা! ‘ইনসাফ’ হবে, দাবি সেলিমের

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে