এ বার প্রশ্নপত্রেও কড়া নজর পর্ষদের, প্রাথমিক টেট নিয়ে বিশেষ পদক্ষেপ

কলকাতা: ১১ ডিসেম্বর রাজ্যে প্রাথমিকের টেট। পরীক্ষা দিতে চলেছেন প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী। পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তা জোরদার করতে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। প্রাথমিক শিক্ষক নিয়োগের যোগ্যতামান নির্ধারণের এই পরীক্ষায় এ বার প্রশ্নপত্রে নজর পর্ষদের।

পরীক্ষাকে কেন্দ্র করে যাতে কোনো প্রশ্ন বা অভিযোগ না ওঠে তার জন্য বিশেষ সতর্ক পর্ষদ। যে কারণে এ বার প্রশ্নপত্রের নিরাপত্তাকে ঘিরেও বিশেষ পদক্ষেপ নেওয়া হচ্ছে। সূত্রের খবর, প্রশ্নপত্রে নিরাপত্তা বজায় রাখার জন্য এ বার প্রত্যেক পরীক্ষার্থী পিছু প্রশ্নপত্র তৈরি করছে পর্ষদ। অর্থাৎ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরাই প্রশ্নপত্র খুলবেন।

অর্থাৎ, আগে থেকে অন্য কারও প্রশ্নপত্র খোলার সুযোগ থাকছে না। উত্তর লেখার পর পরীক্ষার্থীরাই তা সিল করে জমা দিয়ে দেবেন। অর্থাৎ পরীক্ষার্থী ছাড়া ওই প্রশ্নপত্র দেখার বা রাখার সুযোগ অন্য কারো হাতেই থাকছে না বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই জানা গিয়েছে, ভুয়ো পরীক্ষার্থী ধরতে বায়োমেট্রিক ব্যবস্থা করতে চলেছে পর্ষদ। সে ক্ষেত্রে, বায়োমেট্রিকের মাধ্যমে পরীক্ষার্থীদের আঙুলের ছাপ, চোখের স্ক্যান ও মুখের ছবি নেওয়া হবে। এই প্রক্রিয়া কার্যকর হলে প্রথম কোনো বড়ো পরীক্ষায় অভিনব উদ্যোগ গ্রহণ করা হবে।

শুধু বায়োমেট্রিকের মাধ্যমে প্রার্থীদের পরিচয় যাচাই নয়। গোটা পরীক্ষাটি যাতে স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে পরিচালিত হয় তা নিশ্চিত করতে পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থাকে সম্পূর্ণরূপে নিশ্ছিদ্র করতে চায় প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাই বায়োমেট্রিকের পাশাপাশি প্রতিটি পরীক্ষাকেন্দ্রে থাকবে সিসিটিভি ক্যামেরা ও হ্যান্ড মেটাল ডিটেক্টর।

আরও পড়ুন: ‘ঠিক মতো কাজ করছে না সিবিআই’, নিয়োগ দুর্নীতির তদন্তে সন্তুষ্ট নন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?