মধ্যপ্রদেশের কলেজে পড়ানো হবে ‘রামের ইঞ্জিনিয়ারিংয়ে’ দক্ষতার কথাও

ডেস্ক: এবার মধ্যপ্রদেশের কলেজে পড়ানো হবে রামচরিত মানসও। ২০২০ সালের নতুন শিক্ষানীতি অনুযায়ী তৈরি করা হয়েছে নয়া পাঠ্যসূচি। আর তাতেই এই সংযোজন। সেই নতুন পাঠ্যসূচিতে রামের চরিত্র বিশ্লেষণও রয়েছে। যার মধ্যে রামের (Lord Ram) পিতৃভক্তির পাশাপাশি রয়েছে তাঁর ‘ইঞ্জিনিয়ারিংয়ে’ দক্ষতার কথাও।


 কলেজের পাঠ্যক্রমে যুক্ত হতে চলেছে মহাভারত, রামচরিতমানস, যোগা, ধ্যান ইত্যাদি। স্নাতকের প্রথম-বর্ষের পড়ুয়াদের ক্ষেত্রে এই নয়া পাঠ্যক্রম প্রযোজ্য হবে। কলাবিভাগে ঐচ্ছিক বিষয়ের মধ্যে থাকবে ‘অ্যাপ্লায়েড ফিলোসফি অফ শ্রী রামচরিতমানস।’ এদিকে ইংরেজি স্নাতকে ফাউন্ডেশন কোর্সে থাকবে সি রাজাগোপালচারির লেখা মহাভারতের ‘ভূমিকা’।

আরও পড়ুন: বিজেপিকে হারাতে ত্রিপুরার মহিলা ভোটব্যাঙ্ক দখলই লক্ষ্য তৃণমূলের


পড়ুয়াদের পড়তে হবে ‘শ্রীরামচরিতমানসের ফলিত দর্শন’। থাকছে ‘ওম’ মন্ত্রোচ্চারণ ও যোগাভ্যাসের মতো বিষয়ও। সেই সঙ্গে চরিত্রের উন্নতি ঘটানো ও শক্তিশালী চরিত্র তৈরি করার বিষয়েও পড়ানো হবে। আর সেই সূত্রেই রয়েছে রামের প্রসঙ্গ। তাতেই বলা হয়েছে, রামসেতুর মতো এক সেতু নির্মাণ থেকে রামচন্দ্রের ইঞ্জিনিয়ারিং দক্ষতার পরিচয় পাওয়া যাচ্ছে।এদিতে তৃতীয় ফাউন্ডেশন কোর্সে ইংরেজি, হিন্দির পাশাপাশি যোগ হয়েছে যোগ এবং ধ্যান।

Related posts

গরমে হাঁসফাঁস গোটা রাজ্য, স্বস্তি ফিরতে ঢের বাকি

২৫,৫৭৩ জন চাকরিহারার অ্যাকাউন্টে বেতন ঢুকল, কথা রাখল রাজ্য সরকার

বিকাশকে ঘিরে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের একাংশের