প্রথম পাতা খবর বাংলার বাড়ি প্রকল্পের প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রীয় সরকার

বাংলার বাড়ি প্রকল্পের প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রীয় সরকার

91 views
A+A-
Reset

ডেস্ক: বাংলার বাড়ি প্রকল্পে কেন্দ্রীয় সরকারের ভূয়সী প্রশংসা কুড়িয়ে নিল মমতার সরকার। নবান্নে চিঠি পাঠিয়ে মমতার সরকারের বাংলার বাড়ি প্রকল্পের প্রশংসা করেছেন কেন্দ্রীয় নগরোন্নয়ন দফতর। স্বভাবতই খুশির হাওয়া তৈরি হয়েছে রাজ্যজুড়ে।


গ্রামাঞ্চলে প্রকল্পটির নাম ‘বাংলার আবাস যোজনা’। রাজ্যের পুর এলাকায় গরিব মানুষদের মাথায় উপর ছাদের ব্যবস্থা করে দেওয়ার লক্ষ্যে ‘বাংলা বাড়ি’ প্রকল্পটি চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে এক-একটি বাড়ি তৈরি করতে খরচ হয় ৩ লক্ষ ৬৮ হাজার টাকা। রাজ্য সরকার দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা, আর কেন্দ্র দেড় লক্ষ টাকা। ২৫ টাকা দিতে হয় উপভোক্তা অর্থাৎ যাঁর বাড়ি তৈরি হবে, তাঁকে। বাংলা বাড়ি প্রকল্পে রূপায়ণের দায়িত্ব রাজ্যের র ও নগরোন্নয়ন দফতরের। 

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীই ত্রাতা, কাটল জট আইএসএল খেলবে ইস্টবেঙ্গল


রাজ্যে বাংলার বাড়ি প্রকল্পটি রূপায়ণের দায়িত্ব দেওয়া হয়েছিল পুর ও নগরেন্নয়ন দফতরকে। দরিদ্রদের মাথার উপর ছাদ করে দেওয়ার লক্ষ্যে এই প্রকল্পের লোগো এঁকেছিলেন মুখ্যমন্ত্রী নিজে। নীলসাদা বাড়িগুলির দেওয়ার লেখা বাংলার বাড়ি। এই বাংলার বাড়ি প্রশংসিত হল কেন্দ্রীয় স্তরে। কেন্দ্রীয় সরকারের নগরোন্নয়নমন্ত্রক চিঠি পাঠিয়ে সমাদৃত করল মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলার বাড়িকে।কেন্দ্রীয় সরকার স্বীকার করে নিয়েছে, বাড়ি তৈরির ক্ষেত্রে পশ্চিমবঙ্গে এই প্রকল্পটি সবথেকে এগিয়ে রয়েছে। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.