প্রথম পাতা খবর করোনার দ্বিতীয় ঢেউ বেসামাল দেশ কেন্দ্র ও রাজ্যগুলিকে lockdown-এর পরামর্শ সুপ্রিম কোর্টের

করোনার দ্বিতীয় ঢেউ বেসামাল দেশ কেন্দ্র ও রাজ্যগুলিকে lockdown-এর পরামর্শ সুপ্রিম কোর্টের

89 views
A+A-
Reset

ডেস্ক: দেশের করোনার পরিস্থিতিতে বেলাগাম। রোজই প্রায় দৈনিক সংক্রমণ নতুন রেকর্ড তৈরি করছে। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হাসপাতালে বেড ও অক্সিজেনের ঘাটতিও দেখা গিয়েছে।  এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে একাধিক নির্দেশিকা দেওয়া হল। সুপ্রিম কোর্ট । এমনকি লকডাউন করলে এই অবস্থা কিছুটা নিয়ন্ত্রণে আনা যায় কি না সেই ব্যাপারটিও কেন্দ্রকে দেখতে বলেছে শীর্ষ আদালত।‌‌


রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে, সংক্রমণ রোধে ভবিষ্যতে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা নিয়ে পরিকল্পনা করতে হবে।  পাশাপাশি ভিড় এবং সুপার স্প্রেডার অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে। ভাইরাসকে থামাতে লকডাউনের ব্যাপারে ভেবে দেখার কথা বলা হয়েছে। 


তবে  লকডাউন জারি করার পরামর্শ দেওয়ার পাশাপাশি, লকডাউনের জেরে মানুষের অসুবিধার বিষয়টি নিয়েও ভাবনা চিন্তা করতে বলেছে সুপ্রিম কোর্ট।লকডাউনের ফলে মানুষ যাতে আর্থিক সমস্যায় না পরেন সেদিকে খেয়াল রাখার কথাও বলা হয়েছে। এছাড়া সুপ্রিম কোর্ট আরও বলছে, লকডাউনের সামাজিক ও আর্থিক প্রভাব কী হতে পারে তা আমরা জানি। বিশেষ করে প্রান্তিক মানুষের উপরে। তাই যদি লকডাউন ঘোষণা করা হয়, তার আগেই নিশ্চিত করতে হবে যে এই প্রান্তিক মানুষদের জন্য পর্যাপ্ত পরিমাণে ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন, কমল মৃত্যুর সংখ্যাও

সারা দেশে ভ্যাকসিনের ভিন্ন দামের বিষয়টিও আরও একবার পর্যালোচনা করে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও এবং এস রবীন্দ্র ভাটের বেঞ্চ বলেছে, লকডাউন ঘোষণা করার আগে কেন্দ্রকে নিশ্চিত হতে হবে যে আর্থিক অবস্থার উপর যেন প্রভাব না পড়ে।


শীর্ষ আদালত তার নির্দেশে বলছে, সুপার স্প্রেডার ইভেন্ট ও ভিড় এলাকার উপর নিষেধাজ্ঞা জারি করার আবেদন করছি কেন্দ্র ও রাজ্য সরকারগুলির কাছে।  দেশে অক্সিজেন, ওষুধ ও হাসপাতালে বেডের জোগান কেমন রয়েছে সেদিকেও কেন্দ্রকে নজর দেওয়ার কথা বলা হয়েছে শীর্ষ আদালতের তরফ থেকে। স

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.