পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বাড়ল ১১.৫১ শতাংশ

কলকাতা: রাজ্যের পঞ্চায়েত ভোট দোরগোড়ায়। তবে দিনক্ষণ ঘোষণা হয়নি এখনও। এরই মধ্যে পঞ্চায়েত নির্বাচনের জন্য খসড়া ভোটার তালিকা প্রকাশ করল কমিশন।

খসড়া ভোটার তালিকা প্রকাশ করে কমিশন জানিয়েছে, ২০১৮-র তুলনায় পঞ্চায়েত নির্বাচনে ভোটার সংখ্যা বেড়েছে ১১.৫১ শতাংশ। ২০১৮-র তুলনায় ভোটার সংখ্যা বেড়েছে ৫৮ লক্ষ ৫১ হাজার ১১৭। আগামী ১০ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে রাজ্য নির্বাচন কমিশন।

ইতিমধ্যেই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী, অনগ্রসর শ্রেণির আসন পুনর্বিন্যাসের দাবিতে মামলা হয়েছে হাইকোর্টে। বিরোধী দলনেতার করা মামলার প্রেক্ষিতে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, ২৭ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি পর্যন্ত ভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না।

উল্লেখ্য, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী গত বছরের ডিসেম্বরে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে। মামলায় বলা হয় ২০১৩ সালে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন সম্পূর্ণ হয়েছিল কেন্দ্রীয় বাহিনী তত্ত্বাবধানে এবং ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল কেন্দ্রীয় বাহিনী ছাড়া। মামলাতে শুভেন্দুর অভিযোগ, ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে হিংসার অভিযোগ উঠেছিল। তাই ২০২৩ সালের পঞ্চায়েত ভোট কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে হোক।

এর পাশাপাশি শুভেন্দুর অভিযোগ ছিল, তপশিলি জাতি, উপজাতি এবং ওবিসি সম্প্রদায়ভুক্ত মানুষের গণনার যে বিজ্ঞপ্তি রাজ্য নির্বাচন কমিশন দিয়েছে, তাতে ত্রুটি রয়েছে। তাই নির্বাচনের দিন ঘোষণার আগে প্রত্যেক বাড়ি গিয়ে সংরক্ষণের তালিকা খতিয়ে দেখা হোক। এরপরই পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা করা হোক।

Related posts

তাপপ্রবাহের বিদায় নেওয়ার পালা, এ বার কালবৈশাখীর বিশেষ সতর্কতা

বিদ্যুতের মাশুল কি সত্যিই বেড়েছে? না কি রাজ্য সরকারের ‘বদনাম’ করতে সোশ্যাল মিডিয়ার ভুয়ো চর্চা!

লোকসভা ভোটের কারণে কি জামিন পাবেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল? তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের