বেরিয়ে আসছে রোভার প্রজ্ঞান, দেখুন চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের প্রথম ‘সেলফি’

এই মুহূর্তটির জন্য রীতিমতো দমবন্ধ করে অপেক্ষা করছিলেন ভারত তথা গোটা বিশ্বের কোটি কোটি মানুষ। অবশেষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং প্রজ্ঞানের প্রথম সেলফি পাঠানোর পর সেই অপেক্ষার অবসন হল।

চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম নিজের র‌্যাম্পের ছবি এবং একটি ভিডিও তুলেছে। যেখানে দেখা যাচ্ছে যখন প্রজ্ঞান রোভারটি শামুকের গতিতে বিক্রমের পেট থেকে বেরিয়ে আসছে।

সোশ্যাল মিডিয়া পোস্টে ভিডিয়োটি শেয়ার করে ইসরো লিখেছে, “…এখানে দেখা যাচ্ছে চন্দ্রযান-৩-এর রোভার কী ভাবে ল্যান্ডার থেকে চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছে।”

গতকালই ইসরোর তরফে জানানো হয়, চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার চার ঘণ্টা পর সুরক্ষিতভাবে চাঁদের বুকে অবতরণ করেছে প্রজ্ঞান। ওই নেমে আসার ভিডিয়োই রেকর্ড করেছে ল্যান্ডার বিক্রম। রঙিন ভিডিয়োয় দেখা গিয়েছে, প্রজ্ঞান রোভারের সোলার প্যানেলের উপরে সূর্যালোক পড়ছে। তার ছায়াও চাঁদের পৃষ্ঠে পড়ছে। ভিডিয়ো দেখে আন্দাজ করা যাচ্ছে, ল্যান্ডার বিক্রম চাঁদের পৃ্ষ্ঠে তুলনামূলকভাবে সমতল জায়গায় অবতরণ করেছে। এরফলে চাঁদের খানা-খন্দ এড়িয়ে সমতল পৃষ্ঠে ঘুরে বেড়াতে পারবে রোভার প্রজ্ঞান।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে