প্রথম পাতা খবর স্বাস্থ্যসাথীতে বেনিয়ম রুখতে এআই প্রযুক্তির ব্যবহার রাজ্যের

স্বাস্থ্যসাথীতে বেনিয়ম রুখতে এআই প্রযুক্তির ব্যবহার রাজ্যের

217 views
A+A-
Reset

কলকাতা: প্রশাসনিক কাজকর্মেও এখন গুরুত্ব বাড়ছে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির। জানা গিয়েছে, স্বাস্থ্যসাথী প্রকল্পে কোনও দুর্নীতি যাতে না হয় সেই জন্য এ বার এআই প্রযুক্তির সাহায্য নিচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতর।

এমনিতে, স্বাস্থ্যসাথী প্রকল্পের পরিষেবা সংক্রান্ত দুর্নীতির অভিযোগ উঠে আসে বিভিন্ন সময়। কখনও প্যাকেজের বাইরে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে রোগীর পরিবারের তরফে। কখনও আবার রোগীকে ছুটি দিয়ে দেওয়ার পরেও ব্লক করে রাখা হচ্ছে কার্ড। এছাড়া কখনও আবার উপরি টাকার লোভে সরকারি হাসপাতাল থেকে রোগীদের নিয়ে যাওয়া হচ্ছে বেসরকারি হাসপাতালে। সরকারি প্রকল্পের সমস্ত রকম দুর্নীতি ঠেকাতে এ বার কঠোর স্বাস্থ্য দফতর।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসাথী কার্ডের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য যাচাই করে দেখা হচ্ছে। হাসপাতালগুলিতে প্যাকেজ সংক্রান্ত তথ্যও খতিয়ে দেখা হচ্ছে। কোনও রোগী হাসপাতালে ভর্তি না থাকা অবস্থাতেও তাঁর কার্ড কোনওভাবে ব্লক করে রাখা হচ্ছে কিনা বা প্যাকেজের থেকে অতিরিক্ত কোনও অর্থ নেওয়া হচ্ছে কিনা তা জানার জন্য এআই প্রযুক্তি অত্যন্ত কার্যকরী।

স্বাস্থ্য দফতর আরও জানিয়েছে, ইতিমধ্যেই এই প্রকল্পের অনিয়ম ধরতে সাহায্য নেওয়া হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার। তা বেশ কার্যকরীও হচ্ছে। এআই খুব সহজেই জানিয়ে দিচ্ছে স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করে কোন সময়ে কতগুলি অস্ত্রোপচার কিংবা প্রতিস্থাপন চলছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.