চরম অস্বস্তিকর আবহাওয়া, জেলায় জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি

কলকাতা: জুনের শুরু থেকেই তাপপ্রবাহের সতর্কবার্তা! আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়বে গরম ও অস্বস্তি। উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি, এ দিকে সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার কলকাতা ও আশেপাশের অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সর্তকতা। এ দিনও তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি রয়েছে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। অন্য দিকে, দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে বৃষ্টির সম্ভাবনা থাকছে।

তাপমাত্রার হেরফেরে জ্বর, সর্দি, কাশির মতো উপসর্গ দেখা দিচ্ছে। শিশুরা তো বটেই, জ্বর-কাশি থেকে রেহাই পাচ্ছেন না বয়স্করাও। আবহাওয়ার এই রকমফের দেখে রোগ-জ্বর বালাই সম্পর্কে সতর্ক থাকতে বলছেন চিকিত্‍সকরা। কাশি হলে কমতে সময় লেগে যাচ্ছে অনেক দিন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই সময় বাড়তি সতর্কতা ও যত্ন প্রয়োজন বলে পরামর্শ দিচ্ছেন চিকিত্‍সকরা।

Related posts

তাপপ্রবাহের বিদায় নেওয়ার পালা, এ বার কালবৈশাখীর বিশেষ সতর্কতা

বিদ্যুতের মাশুল কি সত্যিই বেড়েছে? না কি রাজ্য সরকারের ‘বদনাম’ করতে সোশ্যাল মিডিয়ার ভুয়ো চর্চা!

লোকসভা ভোটের কারণে কি জামিন পাবেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল? তাৎপর্যপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের