প্রথম পাতা খবর পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী, তাপপ্রবাহের আশঙ্কা

পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী, তাপপ্রবাহের আশঙ্কা

79 views
A+A-
Reset

কলকাতা: একদিকে যখন ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে বিস্তর আলোচনা, অন্য দিকে তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। এর আগে বৃষ্টিপাতের জেরে কিছুটা তাপমাত্রা কমেছিল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। নতুন করে সেখানে গরমের প্রভাব বাড়তে শুরু করেছে। আশঙ্কা রয়েছে তাপপ্রবাহের। বাংলায় ঘূর্ণিঝড় আছড়ে পড়ারও তেমন কোনো সম্ভাবনা নেই।

মঙ্গলবার থেকে চুড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া থাকবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। কলকাতা তাপমাত্রা হবে প্রায় ৪০ ডিগ্রি। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে।

ঘূর্ণিঝড় গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং পশ্চিমাঞ্চল থেকে সমস্ত জলীয় বাষ্প শুষে নিচ্ছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। পারদ চড়তে পারে ৪০ ডিগ্রির উপরে। দিনের বেলা লু বইবে শহরে। চূড়ান্ত অস্বস্তিকর আবহাওয়া তৈরি হবে। বৃহস্পতিবার পর্যন্ত ঝড়-বৃষ্টির কোনো সম্ভাবনাই নেই।

মৌসম ভবন জানাচ্ছে, গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা ইতিমধ্যেই শক্তি বাড়াতে শুরু করেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই ঝড় মূলত উত্তর এবং উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ল্যান্ডফল হবে বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূলে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি চলছে। ক্রমশ বাড়বে এর তীব্রতা বুধ-বৃহস্পতিবারে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইবে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.