নারী পুরুষে বৈষম্যে আজ ভারত কোথায় দাঁড়িয়ে

ভারতে লিঙ্গ বৈষম্যের এক চিরকালীন ছবি। একই কাজ করে পুরুষদের চেয়ে অনেক কম উপার্জন করেন মহিলারা। ফলে সমাজের সর্বস্তরেই একই কাজ করেও পুরুষের তুলনায় আয় কম মহিলাদের। ফলে পুরুষতান্ত্রিক ভারতে যে সমস্ত পরিবারে মূল উপার্জনকারী মহিলা, সেখানে স্বাভাবিকভাবেই উপার্জন কম। লিঙ্গ সমতার দিক থেকে ভারত একদম শেষের দিকে রয়েছে। ভারত রয়েছে ১৩৫তম স্থানে। অর্থনৈতিক অংশগ্রহণ এবং সুযোগ দেওয়ার ক্ষেত্রে ভালো জায়গায় রয়েছে ভারত। গত বছরের থেকে পাঁচ স্থান উপরে উঠে এসেছে ভারত।

জেনেভায় প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF)-এর বার্ষিক জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২২ অনুসারে আইসল্যান্ড বিশ্বের সবচেয়ে লিঙ্গ সমতারক্ষাকারী দেশ। তারা প্রথম স্থান ধরে রেখেছে। তারপরে রয়েছে ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড এবং সুইডেন।

কেন্দ্রীয় সরকার বিভিন্ন পরিকল্পিত পদক্ষেপের মাধ্যমে নারীদের সামাজিক, শিক্ষাগত, আর্থিক ও রাজনৈতিক উন্নতিসাধনে লিঙ্গ সমতা এবং মহিলাদের ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে। জাতীয় শিক্ষা নীতি ২০২০-তে লিঙ্গ সমতাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সামাজিক ও আর্থিকভাবে সুবিধাবঞ্চিত গোষ্ঠীর ওপর বিশেষ জোর দিয়ে সমস্ত শিক্ষার্থীর জন্য মানসম্মত শিক্ষার ন্যায় সংগত সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। মহিলা কর্মীদের কর্মসংস্থান বৃদ্ধির জন্য সরকার মহিলা শিল্প প্রশিক্ষণ প্রতিষ্ঠান, জাতীয় বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং আঞ্চলিক ভোকেশনাল প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলির মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এই সব এর পরেও ভারতের বিষয়ে, ‘WEF’ বলেছে যে লিঙ্গ ব্যবধানে গত ১৬ বছরে উন্নতি হলেও যে পরিমাণ উন্নতি হওয়া উচিৎ ছিল সেই তুলনায় কিছুই হয়নি। তাঁরা বলেছেন , ‘আনুমানিক ৬৬২ মিলিয়ন মহিলা জনসংখ্যা রয়েছে ভারতে। সেই অনুযায়ী ভারতের এই সম্পর্কে বিশেষ ভাবে ভাবা উচিৎ ছিল। আরও উন্নত হওয়া উচিৎ ছিল এর মান কিন্তু সেটা হয়নি।’

রাজনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে, ভারত ৪৮তম স্থানে রয়েছে। স্বাস্থ্য এবং বেঁচে থাকার তালিকায় ভারত ১৪৬ তম স্থানে সর্বনিম্ন স্থানে রয়েছে। ভারতের কাছাকাছি রয়েছে কাতার, পাকিস্তান, আজারবাইজান এবং চিন। দক্ষিণ এশিয়ার মধ্যে, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং ভুটানের পরে সামগ্রিক স্কোরে ভারত ষষ্ঠ সেরা।

আরও পড়ুন :

দার্জিলিঙের দোকানে মোমো বানালেন মমতা

ব্রিটিশ পার্লামেন্টে সংবর্ধিত হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

বিতর্ক রেখেই শুরু হল শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ  মেট্রো পরিষেবা

দেশে চোখ রাঙাছে করোনা, ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত মোদী সরকারের

সুশান্তকে গাঁজা দিতেন রিয়া, অভিনেত্রীর বিরুদ্ধে চার্জশিট ফাইল করল এনসিবি

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে