অংশ হতে পেরে গর্বিত! কাতারের আল বায়েত স্টেডিয়ামের নির্মাণ দলের সদস্য এক ভারতীয় ইঞ্জিনিয়ার

ফিফা বিশ্বকাপ ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠান এবং প্রথম ম্যাচটি আয়োজিত হয় কাতারের আল বায়েত স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের নির্মাণ কাজের পিছনে যে ইঞ্জিনিয়াররা রয়েছেন, তাঁদেরই একজন শাহিদ আলি।

ফিফা বিশ্বকাপে ৩২টি দেশ অংশগ্ৰহণ করছে। কাতারের মোট ৮টি স্টেডিয়ামে বিশ্বকাপের মোট ৬৪টি ম্যাচ হবে। এগুলির মধ্যে অন্যতম এই আল বায়েত। আরবিতে আল বায়েতের অর্থ নিজের বাড়ি। কাতারের যাযাবর জনগোষ্ঠী বায়াত-আল-শা-আর-রা মরুভূমির মধ্যে যে ধরনের তাঁবুতে থাকতেন, তারই অনুকরণে দোহা থেকে প্রায় ৩৫ কিলোমিটার উত্তরে ৬০ হাজার দর্শকাসনের এই স্টেডিয়াম গড়ে তোলা হয়েছে।

২০১৭ সালে যখন স্টেডিয়ামের নির্মাণকাজ শুরু হয়েছিল, তখনই কাতারে গিয়েছিলেন শাহিদ। স্টেডিয়ামের নির্মাণ দলের একটি অংশ হতে পেরে গর্বিত তিনি। তাঁর কথায়, “স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান দেখার অনুভূতিই আলাদা। আমি স্টেডিয়ামের নির্মাণ দলের একজন, এটা আমার কাছে গর্বের বিষয়। কাতারে প্রচণ্ড গরমের মধ্যে কাজ করা খুব একটা সহজ ছিল না”।

সংবাদ সংস্থার কাছে তিনি বলেন, “কাতারে গ্রাউন্ড লেভেল থেকে টপ ম্যানেজমেন্ট পর্যন্ত অংশ নিয়েছিলেন ভারতীয়রা”। সেখানে আর সব কিছুর মতোই কর্মীদের চিকিৎসা সুবিধা যথেষ্ট ভালো ছিল এবং তাঁদের কাছাকাছি অ্যাম্বুলেন্স, ডাক্তার ও নার্সরাও থাকতেন।

Related posts

সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লির বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামছে কেকেআর

ওড়িশাকে ২-০ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান

ইডেনে অঘটন! রানের পাহাড় গড়েও পঞ্জাবের কাছে হার কলকাতার