প্রথম পাতা প্রবন্ধ ভারতীয় সেনাবাহিনী এবং ভুলে যাওয়া এক বীরের বীরগাথা

ভারতীয় সেনাবাহিনী এবং ভুলে যাওয়া এক বীরের বীরগাথা

71 views
A+A-
Reset

পঙ্কজ চট্টোপাধ্যায়

মোগলদের সাথে অহোম সাম্রাজ্যের (এই নাম থেকেই অসম/আসাম নামটি এসেছে) যুদ্ধ হয়েছিল মোট ১৭ বার,আর এই ১৭ বারই মোগলরা হেরেছিল। এই ১৭ বার যুদ্ধের অন্যতম যুদ্ধ হয়েছিল সরাইঘাটের যুদ্ধ। সেই যুদ্ধে মোগলদের কাছে ছিল বিশাল সেনাবাহিনী। আর অহোম সাম্রাজ্যের সেনাপ্রধান সুমহান বীর লাচিত/লচিত বরফুকানের নেতৃত্বে ছিল মাত্র মুষ্টিমেয় সেনাবাহিনী। রণকৌশল আর অদম্য সাহসীকতায় বীর যোদ্ধা লাচিত বরফুকানের কাছে মোগলরা সেই যুদ্ধে শোচনীয়ভাবে পরাজিত হয়ে অসম ত্যাগ করে পালিয়ে গিয়েছিল।

অথচ,এই দেশের আমরা,জনগণ, লাচিত বরফুকান-কে চেনা তো দুরের কথা,সেই মহান বীরের নামটা পর্যন্ত শুনিনি। যদিও আমাদের দেশের ভারতীয় সেনা(Indian Military /Army) কতৃপক্ষ আজও এই মহান হিন্দু বীর যোদ্ধাকে যথাযথভাবে সম্মান প্রদর্শন করেন। ভারতীয় সেনা অফিসারদের ট্রেনিং হয় মহারাষ্ট্রের পুণেতে। সেখানে এই লাচিত বরফুকানের বিশাল মূর্তি (statue) বানানো এবং রাখা আছে। ইন্ডিয়ান মিলিটারির ট্রেনিং চলাকালীন ট্রেনীদের লাচিত বরফুকানের বীরত্বের কথা,সাহসীকতার কথা,দেশপ্রেমের কথা,এবং তাঁর ইতিহাস জানানো হয়। লাচিত বরফুকানের যুদ্ধ কৌশল শেখানো হয়।

এই সুমহান হিন্দু বীর যোদ্ধা লাচিত বরফুকানের জন্ম হয়েছিল আজ থেকে ৪০০ বছর আগে ১৬২২ সালের ২৪ শে নভেম্বর অসমের অহোম সাম্রাজ্যে। লাচিত বরফুকান ছিলেন অহোম সাম্রাজ্যের রাজা চক্রধ্বজ সিংহ এবং তার পরবর্তী রাজা উদয়াদিত্য সিংহের সেনাপ্রধান। ১৬৬৯ সালে মোগল বাদশাহ সম্রাট আওরঙ্গজেব তার অন্যতম বশংবদ অম্বররাজ রাম সিং-কে এবং অন্যতম সেনাপ্রধান ইলিয়াস মির্জা-কে স্বাধীন অসম রাজ্য আক্রমণ করে তাকে জয় করার জন্য বিশাল সেনাবাহিনী দিয়ে পাঠান। তারা অসমের সীমান্ত বরাবর সেনাছাউনি ফেলে।এই যুদ্ধই সরাইঘাটের যুদ্ধ নামে ইতিহাসে খ্যাত। ১৬৭১ সালের মার্চ মাসের মাঝামাঝি এই যুদ্ধ হয়েছিল।

লাচিত বরফুকানের সুচতুর রণ কৌশলে ( স্নায়ুযুদ্ধ, কুশলীযুদ্ধ,সময় কেনার কৌশল প্রভৃতি) সেদিন বিরাট মাপের মোগল সেনাবাহিনীর শোচনীয় ভাবে পরাজয় ঘটেছিল এবং তারা পালিয়ে গিয়েছিল। সে এক অমর বীরগাথা।

ইন্ডিয়ান মিলিটারিতে প্রতি বছর ২৪ শে নভেম্বর বীর যোদ্ধা লাচিত বরফুকানের জন্মদিন বিশেষ সমারোহে,বিশেষ সম্মাননায় “লাচিত দিবস” হিসাবে পালিত হয়। এবং প্রতি বছর ট্রেনিং প্রাপ্ত সেরা সেনানীদের “লাচিত বরফুকান স্মৃতি ” সম্মানে সম্মানিত করা হয়।

১৬৭২ সালের এপ্রিল মাসে অসমের কালিবোর নামে একটি জায়গাতে এই বীর মহান হিন্দু যোদ্ধা লাচিত বরফুকানের মহাপ্রয়াণ ঘটে।

সেই বীরের ৪০০ তম জন্মবার্ষিকীতে আমাদের বিনম্র শ্রদ্ধা এবং প্রণাম।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.